রবিবার, ৯ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪১ হিজরি.
SKF Company

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বৌদ্ধ বিহারের জমি দখল, বৌদ্ধ ভিক্ষুর প্রাণনাশের চেস্টা , দেশ ত্যাগের হুমকি

১৩-জুলা-২০২০ | usbd24saif | 34 views
usbd24

নিউইয়র্ক প্রতিনিধিঃ ভূমিঅগ্রশীদের কবলে বৌদ্ধ বিহার দখলের ও বৌদ্ধ ভিক্ষুকে হুমকির প্রতিবাদ চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় স্হানীয় প্রভাবশালীর মদদে বৌদ্ধ বিহার দখলের চেস্টাঃ হামলা ,ভাঙচুর বৌদ্ধ ভিক্ষুকে দেশ ত্যাগ ও প্রাণে মারার হুমকি  চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় একজন প্রভাবশালীর মদদে স্হানীয় চিন্হিত সন্ত্রাসী বাহিনীর নেতৃত্বে বৌদ্ধ বিহারের জমি দখল, বৌদ্ধ ভিক্ষুর প্রাণনাশের চেস্টা , দেশ ত্যাগের হুমকি, পবিত্র বুদ্ধ মুর্তি ও বৌদ্ধ বিহারে ভাঙচুরের প্রতিবাদে আমেরিকার নিউইয়র্কে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুস্ঠিত হয়েছে।

usbd24
প্রতিবাদ সমাবেশের চিত্র

১২ জুলাই নিউইয়র্ক এর জ্যাকসন হাইটস্ এ অনুস্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তারা অনতিবিলম্বে এই ন্যাক্কার জনক ঘটনার সাথে জড়িত ভুমিদস্য, কুখ্যাত কাঠ চোরাইচালানকারী কুখ্যাত সন্ত্রাসীদের গ্রেফতারের দাবী জানান।  উল্লেখ্য , গত ৮ জুলাই ২০২০ তারিখে , রাঙ্গুনিয়া থানার পদুয়া , ফলহারিয়া জ্ঞান শ্মরণ বৌদ্ধ বিহার দখল করার উদ্দেশ্যে পুলিশ বাহিনী নিয়ে হামলা চালায় স্হানীয় সন্ত্রাসী বাহিনী। ক্ষমতসীন দলের একজন প্রভাবশালী ব্যক্তির প্রত্যক্ষ মদদে তারই ঘনিষ্ঠ ব্যক্তির নেতৃত্বে এলাকার চিন্হিত সন্ত্রাসীরা এ হামলা চালায় বলে জানাগেছে ।  চিন্হিত এই সন্ত্রাসীরা এ সময় সর্বজন পুজ্য ভদন্ত শরণংকর থেরকে দেশ ত্যাগ ও প্রাণনাশের হুমকি দেয় এবং বৌদ্ধ বিহার ও বুদ্ধ মুর্তি ভাঙচুর করে।

বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে সবাইকে প্রাণে মারার হুমকি দেয়। বর্তমানে ঐ বৌদ্ধ বিহারের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে , এর ফলে বিহারের ৩০ জন ভিক্ষু শ্রামন প্রানের ঝুঁকি নিয়ে মানবেতর জীবন যাপন করছে। এ ঘটনার পর বাংলাদেশে অবস্থানরত বৌদ্ধ সম্প্রদায় ও শান্তি প্রিয় সংসার ত্যাগী বৌদ্ধ ভিক্ষুরা চরম নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছেন। উক্ত সভায় উপস্থিত ছিলেন সিতাংশু গুহ, ডঃ টমাস দুলু রায় শিশির বডুয়া ,মৈত্রীসার বড়ুয়া, অমল বড়ুয়া, উচিংনু মার্মা, সিদ্ধার্থ বড়ুয়া, ইভান বড়ুয়া, সবুজ বড়ুয়া. সুজয় বড়ুয়া, খোকন বড়ুয়া, রুপক বড়ুয়া, দীনেশ চন্দ্র মজুমদার, গোবিন্দ জেবানিয়া, প্রকাশ গুপ্ত, বিধান চন্দ্র পাল,রণবীর বড়ুয়া , শুভাশীষ বড়ুয়া  প্রমুখ সহ আরও অনেকে ।

Spread the love

সার্চ/অনুসন্ধান করুন