বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই রবিউস সানি, ১৪৪২ হিজরি.
SKF Company

একসময় বিশ্বের ষষ্ঠ ধনী, এখন দেউলিয়া ভারতের অনিল আম্বানি

২৬-সেপ্টে-২০২০ | Dhaka Desk | 39 views
আম্বানি

আজ যে রাজা, কাল সে ফকির! অনেক সময় আমরা ভাবি, এগুলো শুধুই প্রবাদ বাক্য। মুখের কথা। আসলে তা নয়। আর তার জ্বলজ্যান্ত প্রমাণ অনিল আম্বানি। এক সময় বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি ছিলেন তিনি। কিন্তু এখন তিনি দেউলিয়া।

তার ভাই মুকেশ আম্বানি এখন এশিয়ার সব থেকে ধনী ব্যক্তি। কিন্তু তার আর্থিক অবস্থা শোচনীয়। নিজেকে দেউলিয়া বলে ঘোষণা করেছেন ধীরু ভাই আম্বানির ছোট ছেলে। তিনি জানিয়েছে, এখন তার রোজগারের সব রাস্তা বন্ধ।

ব্রিটেনের এক আদালতে অনিল আম্বানি দাবি করেছেন, তিনি এখন গয়না বিক্রি করে মামলার খরচ জোগাচ্ছেন। তিনি আরো দাবি করেছেন, সংবাদ মাধ্যমে তার জীবন যাপন নিয়ে যা প্রকাশ করা হয় তার সবটাই মিথ্যে। তিনি এখন একজন সাধারণ মানুষের মতো জীবন কাটান। তার চাহিদাও সামান্য।

অনিল আম্বানি দাবি করেছেন, তার কাছে এখন একটাই গাড়ি রয়েছে। তিনি কখনও রোলস রয়েস কেনেননি। চায়না ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ইন্ডাস্ট্রিয়াল এন্ড কমার্সিয়াল ব্যাঙ্ক অব চায়না এবং এক্সিম ব্যাঙ্ক অব চায়না দাবি করছে, অনিল আম্বানির সংস্থাকে তারা কয়েক হাজার কোটি টাকা ঋণ দিয়েছে। ব্যক্তিগত গ্যারান্টিতে লোন নিয়েও তা শোধ করছেন না অনিল। ফলে তার নামে মামলা করেছে ব্যাঙ্কগুলো।

ব্রিটেনের আদালত অনিল আম্বানিকে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা ঋণ মেটানোর নির্দেশ দিয়েছে। এই রায় শোনার পর অনিল আম্বানির মাথায় আকাশ ভেঙে পড়েছে। তার এখন দৈন দশা।

তিনি জানান, এখন তার পক্ষে ঋণ শোধ করা সম্ভব নয়। আদালত তাকে সব সম্পত্তির হিসেব দিয়ে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। 

Spread the love

সার্চ/অনুসন্ধান করুন

USA JOBS LINKS