শনিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই সফর, ১৪৪৩ হিজরি.
SKF Company

আলোর ফেরিওয়ালা

০৭-জুলা-২০২১ | Dhaka Desk | 148 views

রংপুর তথা উত্তরবঙ্গের অন্যতম প্রাচীন বিদ্যাপিঠ “ কারমাইকেল কলেজ রংপুর “ অনেক আলোকিত মানুষের সুতিকাগার এই বিশ্ববিদ্যালয় কলেজটি ! প্রতিষ্ঠানটিতে অনেক শ্রদ্ধেয় শিক্ষক ছিলেন ( হয়তো এখনো আছেন) ওনাদের নিত্য দিনের পাঠ দানের পাশা পাশি ব্যাস্ত থাকতেন নানা রকম সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে । তেমনি একজন “আলোর ফেরিওয়ালা” বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংকৃতিক ব্যক্তিত্ব প্রফেসর মোহাম্মদ শাহ আলম । আমি ১৯৯৬ খ্রিস্টাব্দ থেকে স্যারকে চিনি কারমাইকেল এ পড়ার সময় থেকে !যেহেতু গানের প্রতি প্রচণ্ড টান সে কারণেই বাংলামনচ শহিদ মিনার , বিভিন্ন ডিপার্টমেন্ট এবং সংগঠনগুলোর আয়োজন দেখতে যেতাম এবং প্রায় প্রত্যেকটি আয়োজনে সরব উপস্থিতি দেখতাম শ্রদ্ধেয় স্যারের ।

প্রচণ্ড তৃষ্ণা থেকে যুক্ত হওয়া “স্পন্দন” নাট্য সাংস্কৃতিক সংগঠন এ । ততো দিনে বাংলা বিভাগের বন্ধু বিমল রায় রাসায়ন বিভাগের বন্ধু আনোয়ার হোসেন এর সাথে সখ্য গড়ে উঠেছে রীতিমত ! এক’ই সাথে স্পন্দনে আসা – যাওয়া , সাংস্কৃতিক অনুষ্ঠানে একটু আধটু গান- নাটকে অংশগ্রহণ এবং স্যারের সান্নিধ্যে আসা , কারণ সে সময়ে যে কোন অনুষ্ঠান আয়োজন মানেই স্যারের সরব উপস্থিতি ছিল আমাদের কাম্য, তিনি ছিলেন সংগঠনের অন্যতম একজন উপদেষ্টা । ছাত্র- ছাত্রীদের মানসিক ও আত্মিক উন্নয়ণের জন্য শুদ্ধ উচ্চারন , আবৃত্তি, উপস্থাপনা, বিতর্ক শেখাতে প্রতিষ্ঠা করেছেন “স্বরশৈলী”এবং প্রতিনিয়ত আলোকিত করছেন হাজারো ছাত্র ছাত্রীদেরকে ! লিখেছেন কবিতা , গল্প, উপন্যাস , গান ! বিভিন্ন সাহিত্য – সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত থেকে আগামী প্রজন্মকে করছেন সমৃদ্ধ প্রতিদিন ।

আজ ৬ জুলাই ২০২১ খ্রিস্টাব্দ এই অনন্য মানুষটির ৬৭ তম জন্মদিন ।তার জন্মদিনে জানাই আন্তরিক শ্রদ্ধা- ভালোবাসা এবং শুভকামনা। “শুভ জন্মদিন” Shah Alam স্যার !

Spread the love

সার্চ/অনুসন্ধান করুন

USA JOBS LINKS